সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৭:৫০ অপরাহ্ন

রোববার বাগমারায় ৭টি শিক্ষা প্রতিষ্ঠানে পালিত হয়েছে ‘শেখ রাসেল দিবস’

Reporter Name
  • Update Time : সোমবার, ১৮ অক্টোবর, ২০২১
  • ৫৯ Time View

নিউজ এবিসি  রাজশাহী প্রতিনিধি : আজ শহীদ শেখ রাসেলের ৫৮তম জন্মদিন। প্রথমবারের মতো এ বছর থেকে শেখ রাসেলের জন্মদিন জাতীয়ভাবে ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হবে। মন্ত্রিপরিষদ বিভাগের এক সিদ্ধান্ত অনুযায়ী, এ বছর থেকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠপুত্র শেখ রাসেলের জন্মদিন ‘শেখ রাসেল দিবস’ হিসেবে পালিত হবে। শেখ রাসেল দিবস ‘ক’ শ্রেণীভুক্ত হিসেবে পালনের বিষয়ে অনুমোদন দেয়া হয়েছে। এ বছর দিবসটির প্রতিপাদ্য হচ্ছে ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস।’ শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা রবিবার পৃথক বাণী প্রদান করেছেন।

১৯৬৪ সালের এই দিনে ধানমন্ডির বঙ্গবন্ধু ভবনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শেখ রাসেল জন্মগ্রহণ করেন। ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুলের চতুর্থ শ্রেণীর দুরন্তপ্রাণ এই শিশু তাঁর পিতার রাজনৈতিক জীবনকে দেখতে শুরু করেছিল মাত্র।বাবার বুকের গভীরে মুখ রেখে সাহস আর বীরত্বের উষ্ণতা নেবার যখনই ছিল শ্রেষ্ঠ সময়, ঠিক তখনই নরঘাতকদের দল তাঁকে নির্মমভাবে হত্যা করে। যেন শেখ রাসেল স্বাধীনতার মহান স্থপতি শেখ মুজিবের ছেলে, এটাই হয়ত ছিল তাঁর একমাত্র এবং সবচেয়ে বড় অপরাধ।

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে শেখ রাসেল জাতীয় শিশু-কিশোর পরিষদ দিনব্যাপী কর্মসূচীর মধ্যে রয়েছে ধানমন্ডি কলাবাগান মাঠে শিশু-কিশোর সমাবেশ, আলোচনা সভা, বর্ণাঢ্য র‌্যালি এবং ৫৭ পাউন্ডের কেক কেটে জন্মদিন পালন করবে।১৯৮৯ সালের ২০শে ফেব্রুয়ারি শেখ হাসিনা শেখ রাসেল জাতীয় শিশুকিশোর পরিষদ এই সংগঠনটি প্রতিষ্ঠা করেন যাতে করে এই সামাজিক, সাংস্কৃতিক ও ক্রিয়া সংগঠনের মাধ্যমে শিশু শেখ রাসেলের স্মৃতি, মুক্তিযুদ্ধের চেতনা ও বঙ্গবন্ধুর আদর্শ ধারণ করে এই দেশ কে এগিয়ে নিয়ে যেতে পারে সেই লক্ষ্যে এই সংগঠন প্রতিষ্ঠিত।

সরকারের তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ (আইসিটি) প্রধান সমন্বয়কারী হিসেবে শেখ রাসেল শিশু কিশোর পরিষদের সঙ্গে যৌথভাবে কর্মসূচী ঘোষণা করেছে। সেই কর্মসূচীর আলোকে রাজশাহী জেলার বাগমারা উপজেলায়  ৭টি শিক্ষা প্রতিষ্ঠানের শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্যোগে  রোববার “শেখ রাসেল দিবস”- ২০২১ পালন করা হয়েছে । ‘শেখ রাসেল দীপ্ত জয়োল্লাস, অদম্য আত্মবিশ্বাস’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে দিবসটি পালন উপলক্ষে গতকাল রোববার সারাদিন ব্যাপী পীরগঞ্জ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের শেখ রাসেল ডিজিটাল ল্যাবে বিভিন্ন কর্মসূচীর আয়োজন করা হয়।

কর্মসূচীর মধ্যে ছিলো- শেখ রাসেলের জীবনী নিয়ে আলোচনা, শিক্ষার্থীদের ৫ মিনিটের প্রতিযোগীতামুলক বক্তৃতা, কুইজ প্রতিযোগীতা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান।

বাগমারা উপজেলা আইসিটি ট্রেনিং এন্ড রিসোর্স সেন্টার ফর এডুকেশন ব্যানবেইজের সহকারী প্রোগ্রামার ইসমোতারা খাতুনের সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- পীরগঞ্জ টেকনিক্যাল এন্ড বিজনেস ম্যানেজমেন্ট কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আব্দুর রউফ মন্ডল (লিটন), কাচারী কোয়ালীপাড়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুস সালাম, দ্বীপপুর উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোসাদ্দেকুর রহমান, দ্বীপপুর উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক ফজলুর রহমান, বীরকয়া উচ্চ বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক রফাতুল্যাহ, বীরকয়া উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শহিদুল ইসলাম ও পীরগঞ্জ স্কুল এন্ড কলেজের অধ্যক্ষ আব্দুল আজিজ প্রমুখ।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © newsabcbd  
Design & Developed by: A TO Z IT HOST
minhaz