সোমবার, ২৯ নভেম্বর ২০২১, ০৯:১৯ অপরাহ্ন

সাইফ লজিস্টিকসের সঙ্গে কন্টেইনার কোম্পানী অব বাংলাদেশের চুক্তি সম্পন্ন

Reporter Name
  • Update Time : বুধবার, ২০ অক্টোবর, ২০২১
  • ৮৩ Time View

নিউজ এবিসি প্রতিনিধি :বাংলাদেশের ব্যবসা-বাণিজ্যে নতুন এক ইতিহাস রচনা করল সাইফ পাওয়ারটেকের অঙ্গ প্রতিষ্ঠান সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স লিমিটেড। রেল এবং রোডের সংযোগ সমন্বয়ে টার্মিনাল বির্নিমাণের চুক্তি সম্পন্ন করার মধ্য দিয়ে দেশের অর্থনীতিকে অন্য এক উচ্চতায় নিয়ে গেল দেশের খ্যাতনামা এই প্রতিষ্ঠানটি।  ১৯ অক্টোবর রাজধানীর একটি হোটেলে কন্টেইনার কোম্পানী অব বাংলাদেশ প্রতিষ্ঠানটির সঙ্গে চুক্তি সম্পন্ন করে সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স লিমিটেড। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন এমপি।

অনুষ্ঠানে সাইফ লজিস্টিকসের চেয়ারম্যান তরফদার মো. রুহুল আমিন, প্রতিষ্ঠানটি ব্যবস্থাপনা পরিচালক তরফদার মো. রুহুল সাইফ, কন্টেইনার কোম্পানীর চেয়ারম্যান রেল মন্ত্রণালয়ের সচিব সেলিম রেজা এবং এই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বেলাল উদ্দিনসহ দেশ-বিদেশের অনেক গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন। সাইফ লজিস্টিকসের পক্ষে প্রতিষ্ঠানটি ব্যবস্থাপনা পরিচালক তরফদার রুহুল সাইফ এবং কন্টেইনার কোম্পানীর পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালক বেলাল উদ্দিন

অনুষ্ঠানে তরফদার রুহুল সাইফ বলেন, ‘এটি দেশের জন্য একটি বড় ইভেন্ট। আমরা হয় তো এখনো বুঝতে পারছি না। যখন প্রোজেক্ট সম্পন্ন হবে তখন এটি মাইলস্টোন হবে। আমাদের সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স এতে যুক্ত হতে পেরে গর্ববোধ করছে। এই প্রোজেক্টের সঙ্গে আমাদের যুক্ত করায় রেল মন্ত্রণালয়কে অসংখ্য ধন্যবাদ।’
কন্টেইনার কোম্পানী অব বাংলাদেশ- এটি সরকারি একটি প্রতিষ্ঠান। রেল মন্ত্রণালয়ে অধীনস্থ এ প্রতিষ্ঠানটি। সরকারী জমিতে এটি নির্মিত হচ্ছে। সাইফ লজিস্টিকস অ্যালায়েন্স ২০ বছরের জন্য এটি লিজে নিচ্ছে। তারপর এটি রেলের অধীনে চলে আসবে। এই টার্মিনাল থেকে শতকরা ২১.৫ ভাগ লভ্যাংশ পাবে রেল। চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত প্রধান অতিথি রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, যাত্রী পরিবহণ করে বিশ্বের কোনো দেশই কিন্তু রেল থেকে লাভবান হয় না।
পণ্য পরিবহণ করার মধ্য দিয়ে লভ্যাংশ পায়। বাংলাদেশের রেলের উন্নয়নে প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনেক কাজ করে যাচ্ছেন। আপনার সেগুলো দেখতে পাচ্ছেন। আগের চেয়ে রেলের প্রতি মানুষের আস্থা অনেক বেড়েছে। আমি মনে করে আজকের এই চুক্তি বাংলাদেশের ব্যবসায় ইতিহাসে দারুণ ভূমিকা রাখবে। এই টার্নিমাল নির্মাণ হলে ব্যবসায়ে গতি পাবে।
অনুষ্ঠানে সাইফ লজিস্টিকসের চেয়ারম্যান তরফদার রুহুল আমিন বলেন, আজকের দিনটা আমাদের জন্য অত্যন্ত আনন্দের দিন। আমরা বাংলাদেশ রেলওয়ের মতো বড় একটা কোম্পানীর সঙ্গে এবং সিসিবিএল যা রেলের একটি প্রতিষ্ঠান সেই প্রতিষ্ঠানের সঙ্গে একটি মাল্টি মডাল কন্টেইনারের জন্য চুক্তি স্বাক্ষর করতে যাচ্ছি। এই চুক্তির মধ্য দিয়ে বাংলাদেশের যে লজিস্টিকস ইস্যুগুলো আছে, যে লজিস্টিকস গ্রোথ আছে সেটি বৃদ্ধি পাবে। বাংলাদেশে আমরা ব্যবসায়ীরা ৫০ বিলিয়ন ডলারের টার্গেট সামনে রেখে বাংলাদেশ গার্মেন্টস ম্যানুফেকচার কাজ করে যাচ্ছি।
আমরা বিশ্বাস ৫০ বিলিয়নের টার্গেট পূরণে এই মাল্টি মডাল টার্মিনাল বিশাল অবদান রাখবে। ‘ রুহুল আমিন আরো যোগ করেন, এটি চট্টগ্রাম বন্দরের সন্নিকটে হওয়াতে চট্টগ্রাম বন্দরের সমক্ষতা বাড়াতে এই টার্মিনাল অনেক বড় অবদান রাখবে। এটি হবে চট্টগ্রাম বন্দরের রাইট আর্ম। এই মাল্টি মডাল টার্মিনাল বির্নিমাণের মধ্য দিয়ে ব্যবসায়ে নতুন দিগন্ত উন্মোচিত হবে। এটি এমন একটি টার্মিনাল যা রেল এবং রোডের সংযোগে নির্মিত হবে- যা বাংলাদেশে আগে হয়নি।’
কন্টেইনার কোম্পানী অব বাংলাদেশের চেয়ারম্যান রেলপথ সচিব সেলিম রেজা বলেন, বাংলাদেশের ব্যবসায় অনেক বড় ভুমিকা রাখবে এই টার্মিনাল। এটি দেশের অর্থনীতির গতিকে যেমন সচল করবে, তেমনি রাজস্ব আয় বৃদ্ধিতেও ভূমিকা রাখবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © newsabcbd  
Design & Developed by: A TO Z IT HOST
minhaz